সিলেটটুডে ডেস্ক

৩০ জুন, ২০২৪ ১৭:৩৯

সিলেটে আজ নাটকীয় নাট্যোৎসব

রোববার সন্ধ্যা সাতটায় সিলেটের সারদা হলে সূত্রধার নাট্যদল আয়োজন করছে একদিনের নাট্যোৎসব। এতে অংশগ্রহণ করবে পশ্চিমবঙ্গের আইকনিক দল স্বপ্নিল। যাদের তারুণ্য, স্পর্ধা আর বৈশ্বিক ভাবনাগুলো রীতিমতো বিস্ময় জাগানিয়া। বিশ্বজোড়া যে মিনিমালিস্ট থিয়েটারের জোয়ার বইছে সেই জোয়ারের ঢেউ আরও জোরালোভাবেই বয়ে বেড়াচ্ছে স্বপ্নিল।

এক সঙ্গে দুইটা নাটক প্রদর্শিত হবে। ননথিয়েট্রিকাল এবং অমলের চিঠি।

অমলের চিঠি নাটকটি রবিঠাকুরের ডাকঘর নাটকের নবনির্মাণ। ডাকহরকরার চিঠির আশায় অমল আলো হয়ে আছে, এখনও আকাশে দেখা যায় রবির অমলকে আর চিঠিগুলো জমা হতে হতে কখন যেন দোপাটির পাহাড় হয়ে গেছে। তাই 'অমলের চিঠি' নাটকে অমল নিজেই ঝোলা কাঁধে নিয়ে, পায় ঘুঙুর পড়ে, বেরিয়েছে চিঠি বিলি করতে, ছুটির চিঠি, আলোর চিঠি যে চিঠি পথ দেখায় অন্তরের, অন্দরের।

নির্দেশনা দিয়েছেন প্রীতম চক্রবর্তী। অভিনয় করবেন পায়েল, প্রীতম, সুমনা প্রমুখ। সংগীত পরিচালনা করবেন জয়দীপ, তমোঘ্ন, নিরজ, প্রত্যুষ।

নন-থিয়েট্রিকাল নাটকটি পারফরম্যান্স আদর্শ নাটক নয়। এতে কোনো গল্প নয়, বরং তুলে ধরা হয় জন্মাবধি মানবজীবনের নথি যা হয় মৃত্যুতেও শেষ হয় না। যার শুরু আছে কিন্তু শেষ নেই। মানুষ, পৃথিবীর অন্য যে কোনো জীবন্ত প্রাণীর মতোই জন্ম নেয়, কিন্তু শেষ পর্যন্ত একটি মেশিনে পরিণত হয়, একটি এমন মেশিন যার হৃদয় শুধুই স্পন্দন করতে পারে, অনুভব করতে পারে না। এই সমাজ, পরিবেশ মানুষকে গড়ে তোলে, পথের বাধাগুলি আরোপিত করে যা আদপেই অপ্রয়োজনীয়, তবুও আমরা সকলেই উন্নত মানুষ হওয়ার চেষ্টা করি এবং একজন নিখুঁত মানুষ হয়ে উঠতে চাই। এই সংলাপ বিহীন পারফরম্যান্স সেই যাত্রা এবং একজন আদর্শ মানুষ হয়ে ওঠার পথের পরিণামের খসরা মাত্র।

অভিনয় করবেন-অভীপ্সা ,নিরজ, রাজীব, সঞ্জয়, প্রীতম প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত