শাবিপ্রবি প্রতিনিধি

২৭ জুন, ২০২৪ ১৮:৫১

সর্বাত্মক কর্মবিরতির পথে শাবিপ্রবি শিক্ষকরা

সার্বজনীন পেনশন স্কিম প্রজ্ঞাপন প্রত্যাহার, শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষকরা অর্ধ দিবস কর্মবিরতি পালন করেছেন।

বৃহস্পতিবার (২৭ জুন) বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ভবনের সামনে এ কর্মসূচি পালন করা হয়।

এসময় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মোহাম্মদ আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোঃ আলমগীর কবীর, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধানসহ অন্যান্য শিক্ষকবৃন্দ।

শিক্ষকরা নিজেদের দাবি তুলে ধরে বলেন, শিক্ষকদের আত্মমর্যাদা এবং গৌরব রক্ষায় গত মে ২০২৪ থেকে গণস্বাক্ষর, মানববন্ধন, কালোব্যাজ ধারণ, অবস্থান কর্মসূচিসহ নানা কর্মসূচি পালনের মাধ্যমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সদয় দৃষ্টি আকর্ষণ করে আসছি। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয়, অদ্যাবধি যথাযথ কর্তৃপক্ষের পক্ষ থেকে কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়নি। আমাদের ভাবতেও খারাপ লাগে যে সর্বাত্মক কর্মবিরতির ফলে হয়ত আমাদের শিক্ষার্থীরা কিছুটা ক্ষতিগ্রস্ত হবে কিন্তু আমাদের পিঠ দেওয়ালে  ঠেকে গেছে, সারাদেশের শিক্ষকরা চলমান কর্মসূচি পালন করার পরেও সরকার কর্ণপাত করছে না, এতে বুঝায় যাচ্ছে শিক্ষাব্যবস্থার কর্ণধার শিক্ষকদের প্রতি সরকার কতটা অনীহা। তারা আরো বলেন, এটা কোনো শিক্ষকের ব্যক্তিগত আন্দোলন নয়,  এটা আমাদের সার্বজনীন আন্দোলন এবং এই আন্দোলন চলমান থাকবে যতোদিন না আমাদের অধিকার আদায় হচ্ছে।

আগামী দিনগুলোতে সর্বাত্মক জোড়ালো কর্মসূচি বাস্তবায়ন করতে শিক্ষকদের উদাত্ত আহ্বান জানিয়ে সংক্ষিপ্ত বক্তৃতায় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মোহাম্মদ  আনোয়ার হোসেন বলেন, আমি শিক্ষকবৃন্দের কাছে অনুরোধ করবো আপনাদের শতভাগ উপস্থিতি নিশ্চিত করে নিজের অধিকার আদায়ে আপোষহীন মনোভাব গড়ে তুলুন। যেহেতু এখনো আমাদের দাবি মেনে নেওয়া হচ্ছে না তাই আগামী ৩০ তারিখ পূর্ণ দিবস কর্মসূচি ও পহেলা জুলাই থেকে সর্বাত্মক কর্মসূচিতে অংশগ্রহণ করে আন্দোলনকে বেগবান করে তুলুন।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোঃ আলমগীর কবীর বলেন,  আমরাজানি সর্বাত্মক কর্মবিরতির ফলে শিক্ষার্থীদের কিছুটা ক্ষতি হবে এজন্য আমরা দুঃখিত এবং অনুতপ্ত । সবশেষে আমরা মানুষ, আমাদের আত্মমর্যাদা রয়েছে, এই আত্মমর্যাদার জায়গায় আমরা কখনো আপস করবো না যতক্ষণ না আমাদের আত্মমর্যাদার প্রশ্ন ফিরে আসে। কর্মসূচিতে অংশগ্রহণকারী শিক্ষকদের ধন্যবাদ জানিয়ে তিনি আরো বলেন, আগামী দিনগুলোতে আপনাদের উপস্থিতি আমাদের অধিকার আদায়ে কার্যকর হবে বলে আমি মনে করি তাই সবার উপস্থিতি একান্ত কাম্য ।

আপনার মন্তব্য

আলোচিত