Sylhet Today 24 PRINT

আজ ভারত-দক্ষিণ আফ্রিকা ফাইনাল, পরিসংখ্যানে কারা এগিয়ে?

স্পোর্টস ডেস্ক |  ২৯ জুন, ২০২৪

দীর্ঘ এক মাসের লড়াইয়ের পর টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের মঞ্চ প্রস্তুত, যেখানে প্রথমবারের মতো ফাইনালে পৌঁছানো দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে আসরটির প্রথম চ্যাম্পিয়ন ভারতের। এই ম্যাচটি শনিবার (২৯ জুন) ব্রিজটাউনের কেনসিংটন ওভালে অনুষ্ঠিত হবে। উভয় দলই টুর্নামেন্টে অপরাজিত থেকে ফাইনালে প্রবেশ করছে, যা ক্রিকেটপ্রেমীদের জন্য একটি উত্তেজনাপূর্ণ ম্যাচের প্রতিশ্রুতি দিচ্ছে।

ফাইনালে ভারতের পথ
রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারত সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ৬৮ রানের জয় দিয়ে ফাইনালে তাদের স্থান নিশ্চিত করে। ১৭১ রান করে ভারত ইংল্যান্ডকে মাত্র ১০৩ রানে গুটিয়ে দেয়। এটি ২০১৪ সালের পর ভারতের প্রথম ফাইনাল উপস্থিতি এনে দিয়েছে এবং তারা ২০০৭ সালের উদ্বোধনী সংস্করণ জয়ের পর তাদের দ্বিতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা অর্জনের লক্ষ্য নিয়ে নামছে।

দক্ষিণ আফ্রিকার ফাইনাল যাত্রা
আইডেন মার্করামের নেতৃত্বাধীন দক্ষিণ আফ্রিকাও তাদের সেমিফাইনালে আফগানিস্তানের বিপক্ষে নয় উইকেটে জয়ী হয়ে অসাধারণ পারফরম্যান্স প্রদর্শন করেছে। ৫৭ রানের লক্ষ্য তাড়া করে তারা নয় ওভারেরও কম সময়ে তা অর্জন করে, যা তাদের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল উপস্থিতির সুযোগ করে দেয়। দক্ষিণ আফ্রিকার অপরাজিত যাত্রা ভারতের শক্তিশালী দলের বিপক্ষে কঠিন পরীক্ষার মুখোমুখি হবে।

মুখোমুখি রেকর্ড
টি-টোয়েন্টি ম্যাচে দুই দল এখন পর্যন্ত ২৬ বার মুখোমুখি হয়েছে। ভারত ২৬ ম্যাচের মধ্যে ১৪টিতে জয়ী হয়ে দক্ষিণ আফ্রিকার চেয়ে এগিয়ে রয়েছে, যেখানে দক্ষিণ আফ্রিকা ১১টি ম্যাচ জিতেছে এবং একটি ম্যাচে কোনো ফলাফল হয়নি। টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখোমুখি লড়াইয়ে ভারত ৬ ম্যাচের মধ্যে ৪টিতে জিতেছে, যদিও দক্ষিণ আফ্রিকা ২০২২ সংস্করণের দুই দলের মুখোমুখি হওয়া শেষ বিশ্বকাপ ম্যাচে জয়লাভ করে।

মুখোমুখি লড়াইয়ের অনান্য গুরুত্বপূর্ণ খেলোয়াড় পরিসংখ্যান

সবচেয়ে বেশি রান: রোহিত শর্মা (ভারত) – ৪২০ রান, ডেভিড মিলার (দক্ষিণ আফ্রিকা) – ৪৩১ রান

সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর: রোহিত শর্মা (১০৬), ডেভিড মিলার (১০৬*)

সবচেয়ে বেশি ছক্কা: সূর্যকুমার যাদব (ভারত) – ২৩, ডেভিড মিলার (দক্ষিণ আফ্রিকা) – ২৯

সবচেয়ে বেশি চার: রোহিত শর্মা (৪৯), কুইন্টন ডি কক (২৯)

সবচেয়ে বেশি উইকেট: ভুবনেশ্বর কুমার (ভারত) – ১৪, কেশব মহারাজ এবং লুঙ্গি এনগিডি (দক্ষিণ আফ্রিকা) – ১০ করে

সেরা বোলিং ফিগার: কুলদীপ যাদব (ভারত) – ৫/১৭, লুঙ্গি এনগিডি (দক্ষিণ আফ্রিকা) – ৪/২১

ভারত এবং দক্ষিণ আফ্রিকা প্রথমবারের মতো কেনসিংটন ওভালে মুখোমুখি হবে। উভয় দলই তাদের শক্তি কাজে লাগিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.