স্পোর্টস ডেস্ক

২৯ জুন, ২০২৪ ১৪:৩২

পেরুর ম্যাচের আগে হঠাৎ নিষিদ্ধ স্কালোনি

এক ম্যাচ হাতে রেখেই কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফেলেছে আর্জেন্টিনা। এমন অবস্থায় বিশ্বচ্যাম্পিয়নদের স্বস্তিতেই থাকার কথা। কিন্তু ইনজুরির কারণে পরবর্তী ম্যাচ থেকে ছিটকে গেছেন দলের প্রধান তারকা লিওনেল মেসি ও ফুলব্যাক মার্কোস আকুনা। সেই অস্বস্তি আরও বাড়িয়ে এসেছে আলবিসেলেস্তে কোচ লিওনেল স্কালোনির নিষেধাজ্ঞার খবর। ফলে পেরুর বিপক্ষে আসন্ন ম্যাচে তিনি আর্জেন্টিনার ডাগআউটে থাকতে পারছেন না।

লাতিন ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা কনমেবল এই তথ্য জানিয়েছে। কেবল এক ম্যাচের নিষেধাজ্ঞাই নয়, ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনেও কথা বলতে পারবেন না স্কালোনি। একইসঙ্গে এই আর্জেন্টাইন মাস্টারমাইন্ডকে ১৫ হাজার ডলার জরিমানাও করা হয়েছে। কিন্তু কি সেই অপরাধ যার জন্য এমন শাস্তি পেতে হচ্ছে স্কালোনিকে? কারণটা হচ্ছে— কোপার প্রথম দুই ম্যাচেই বিরতির পর আর্জেন্টিনা দল দেরি করে মাঠে ঢুকেছিল! একাধিক বার এমন ঘটনায় কোচকে শাস্তি পেতেই হচ্ছে।

কোপা আমেরিকার নিয়ম অনুযায়ী, খেলোয়াড়দের অবশ্যই বিরতির পর সঠিক সময়ে মাঠে থাকতে হবে এবং প্রথমবার নিয়ম ভঙ্গ করলে সতর্ক করা হবে। দ্বিতীয়বার একই কাজ করলে পেতে হবে শাস্তি। এদিকে, আরও একটি কারণ উল্লেখ করেছে আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস। তারা বলছে, চিলির বিপক্ষে সর্বশেষ ম্যাচে দ্বিতীয়ার্ধের ১৫ মিনিট পর স্কালোনি দল রেখে ডাগআউটের বাইরে চলে গিয়েছিলেন। যদিও কিছুক্ষণ পর তিনি ফের ডাগআউটে ফেরেন।

আগামীকাল (রোববার) গ্রুপপর্বের শেষ ম্যাচে পেরুর মুখোমুখি হবে মেসি-স্কালোনিহীন আর্জেন্টিনা। বেঞ্চ থেকে আলবিসেলেস্তেদের নেতৃত্ব দেবেন সহকারী কোচ পাবলো আইমার। প্যানেলে থাকা ওয়াল্টার স্যামুয়েল এবং রবার্তো আয়ালাও তাকে সমর্থন যোগাবেন। স্কালোনির নিষেধাজ্ঞা নিয়ে সহকারী কোচ স্যামুয়েল বলেন, ‘এই পরিস্থিতি আমাদের জন্য তিক্ততার। ছয় বছরে (তার চাকরিকালে) আমরা এ ধরনের কোনো নিষেধাজ্ঞার সম্মুখীন হইনি। তাই কিছুটা অস্বাভাবিক লাগছে। আগামীকালও তিনি দলের সঙ্গে থাকতে চেয়েছিলেন।’

কেবল আর্জেন্টিনাই নয়, একই শাস্তি পেয়েছে চিলির কোচ রিকার্ডো গারেসা-ও। তাকেও সমান এক ম্যাচ নিষেধাজ্ঞার পাশাপাশি ১৫ হাজার ডলার জরিমানাও করা হয়েছে।

উল্লেখ্য, প্রথম দুই ম্যাচ জিতে এরই মধ্যে কোয়ার্টার-ফাইনালের টিকেট নিশ্চিত করেছে আর্জেন্টিনা। ‘এ’ গ্রুপের সেরা হতে পেরুর বিপক্ষে ড্র করলেই চলবে তাদের।

আপনার মন্তব্য

আলোচিত