স্পোর্টস ডেস্ক

০১ জুলাই, ২০২৪ ০১:০৩

স্লোভাকিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড

ম্যাচ শেষের মিনিট খানেক বাকি, বলা যায় ইউরো থেকে বাদ পড়ার অপেক্ষায় যখন ইংল্যান্ড, তখনই জুড বেলিংহ্যামের গোল, এবং এরপর অতিরিক্ত সময়ের গোলে স্লোভাকিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠেছে ইংল্যান্ড।

জার্মানির পশ্চিমের শহর গেলসেনকিরশেনে রোববার শেষ ষোলোর অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে ২-১ গোলে জিতেছে ইংল্যান্ড।

প্রথমার্ধে ইভান শারাঞ্জ স্লোভাকিয়াকে এগিয়ে নেওয়ার পর ৯৫তম মিনিটে সমতা টানেন বেলিংহ্যাম। অতিরিক্ত সময়ে ব্যবধান গড়ে দেন কেইন।

প্রথম ম্যাচে বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে চমক দেখায় স্লোভাকিয়া। এবার ইংল্যান্ডের বিপক্ষে জয়ের দুয়ারে গিয়েও অল্পের জন্য পারল না তারা। প্রথমবারের মতো ইউরোর শেষ আটে ওঠার আশাও পূরণ হলো না তাদের।

২৫তম মিনিটে এগিয়ে যায় স্লোভাকিয়া। দারুণ এক আক্রমণ থেকে এগিয়ে যায় স্লোভাকিয়া। দুই সতীর্থ ঘুরে বক্সের বাইরে বল পান দাভিদ স্ত্রেলেক। তার পাস বক্সে পেয়ে সঙ্গে লেগে থাকা খেলোয়াড়ের চ্যালেঞ্জ এড়িয়ে গোলরক্ষককে পরাস্ত করেন শারাঞ্জ।

আসরে ৩০ বছর বয়সী এই ফরোয়ার্ডের গোল হলো ৩টি, জর্জিয়ার জর্জেস মিকাউতাদজে ও জার্মানির জামাল মুসিয়ালার সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ।

বিদায়ের দ্বারপ্রান্তে গিয়ে, ছয় মিনিট যোগ করা সময়ের পঞ্চম মিনিটে বেলিংহ্যামের ওই গোলে টিকে থাকে ইংল্যান্ড। কর্নারের পর গেয়ির হেড পাসে ওভারহেড কিকে বল জালে পাঠান আগের দিন ২২ বছরে পা দেওয়া রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার। ম্যাচে এটিই ছিল লক্ষ্যে ইংল্যান্ডের প্রথম শট!

অতিরিক্ত সময়ের প্রথম মিনিটে আবার উল্লাসে মেতে ওঠে ইংল্যান্ডের সমর্থকরা। দলকে এগিয়ে নেন কেইন। বক্সে ইভান টনির হেড পাসে হেডেই বল জালে পাঠান ইংল্যান্ডের রেকর্ড স্কোরার।

সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে সুইজারল্যান্ডের মুখোমুখি হবে গত আসরের রানার্সআপরা।

আপনার মন্তব্য

আলোচিত