স্পোর্টস ডেস্ক

০২ জুলাই, ২০২৪ ০২:০১

আত্মঘাতী গোলে বিদায় বেলজিয়ামের, শেষ আটে ফ্রান্স

খেলা শেষের বাঁশি বাজতে মিনিট পাঁচেক বাকি। গোলশূন্য ম্যাচ। তখনই দুঃখ হয়ে আসল এক আত্মঘাতী গোল। এই আত্মঘাতী গোলে ইউরোর কোয়ার্টার ফাইনালের আগেই টুর্নামেন্ট থেকে ছিটকে গেল বেলজিয়াম।

সোমবার রাতে শেষ ষোলোর এই ম্যাচে মের্কুর স্পিয়েল অ্যারেনায় ১-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ফ্রান্স। একমাত্র গোলটি আসে বেলজিয়ান ডিফেন্ডার জ্যান ভারটোঙ্গেনের পা থেকে।

বেলজিয়ান গোলরক্ষক বলের গতিপথ দেখে ঠিক ডানে ঝাঁপ দিয়েছিলেন ঠিকই। কিন্তু দুর্ভাগ্য হলে যা হয়। বাঁ দিক থেকে নেওয়া কোলো মুয়ানির শট গোলমুখের সামনে থাকা ডিফেন্ডার ভারটোঙ্গেনের হাঁটুতে লেগে গোল পোস্টের বাম পাশ দিয়ে ঢুকে যায় জালে।

৮৫ মিনিটের এই গোলে উল্লাসে ভাসতে থাকে ফরাসি শিবির। অসহায় হয়ে তাকিয়ে থাকা ছাড়া কেভিন ডি ব্রুইনাদের কোনো উপায় ছিল না।

পর্তুগাল-স্লোভাকিয়া ম্যাচের জয়ী দল কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের মুখোমুখি হবে।

ম্যাচে দাপট দেখালেও গোল পোস্টের সামনে ব্যর্থ ছিলেন কিলিয়ান এমবাপেরা। ম্যাচে ২১টি শট নেয় ফ্রান্স। দুটি ছিল অনটার্গেট। অন্যদিকে বেলজিয়ামের ৭টি শটের মাঝে ২টি ছিল অনটার্গেট। বল দখলের লড়াইয়েও এগিয়ে ছিল ফ্রান্স। ৫৬ শতাংশ সময় তাদের দখলে ছিল বল।

ইউরো-বিশ্বকাপ মিলে ৫ বারের দেখায় বেলজিয়ানদের বিপক্ষে প্রত্যেকবার জয় পেয়েছে ফ্রান্স। এই নিয়ে ষষ্ঠবার ইউরোর কোয়ার্টার ফাইনালে উঠলো এমবাপের দল। অন্যদিকে বেলজিয়াম বড় টুর্নামেন্টে তাদের শেষ ছয় ম্যাচের পাঁচটিতে গোল করতে পারেনি।

আপনার মন্তব্য

আলোচিত