স্পোর্টস ডেস্ক

০২ জুলাই, ২০২৪ ১০:৪১

পেনাল্টি মিসের কান্না রোনালদোর, কস্তায় রক্ষা পর্তুগালের

নির্ধারিত সময় খেলা শেষ হয় গোলশূন্যভাবে। অতিরিক্ত সময়েও ন্যূনতম ব্যবধান গড়তে পারেনি কোনো দল। টাইব্রেকারে নির্ধারিত হওয়া ম্যাচের ভাগ্যে ইউরোর কোয়ার্টার ফাইনালে উঠেছে পর্তুগাল।

ফ্রাঙ্কফোর্ট অ্যারোনায় ঘটনাবহুল ম্যাচে পেনাল্টি মিস করে কেঁদেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ইয়ান ওবলাক রোনালদোর পেনাল্টি ঠেকিয়ে দিয়ে দিয়েছেন বীরত্বের পরিচয়। আবার সেই ওবলাকই টাইব্রেকারে রোনালদোসহ কারোরই শট ঠেকাতে পারেননি। বিপরীতে দিয়েগো কস্তা টাইব্রেকারে দিয়েছেন বীরত্বের পরিচয়। ম্যাচেও করেছেন অসাধারণ সব সেভ।

অতিরিক্ত সময়ের প্রথমার্ধে খেলার শেষ মিনিটে (১০৫) পেনাল্টি পেয়েছিল পর্তুগাল। ইতিহাসের প্রথম খেলোয়া[ড় হিসেবে শীর্ষ পর্যায়ের ফুটবলে পেনাল্টিতে দেড় শ গোলের মাইলফলক ছোঁয়া, সর্বশেষ ১৩ পেনাল্টিতেই গোল করা রোনালদো সেই পেনাল্টি থেকে গোল করতে পারেননি। ওই গোল করতে পারলে তখনই শেষ আটের টিকিট কেটে ফেলতে পারত পর্তুগাল। তবে যোগ করা অতিরিক্ত সময়ে পেনাল্টি থেকে গোলটা করতে পারেননি ক্রিশ্চিয়ানো রোনালদো। এরপর তার কান্না আন্তর্জালে ছড়িয়ে গেছে বিদ্যুতের গতিতে।

পর্তুগাল অবশ্য বাদ পড়েনি। ০-০ গোলে নির্ধারিত সময়ে ড্রয়ের পর আলোটা কেড়ে নিয়েছেন তাদের গোলরক্ষক দিয়োগো কস্তা। স্লোভেনিয়ার বিপক্ষে তার পেনাল্টি সেভের হ্যাটট্রিকে ভর করে টাইব্রেকারে ৩-০ ব্যবধানের জয় পেয়ে গেছে দলটা। চলে গেছে প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে।

রোনালদোর হতাশ হওয়ার কারণ অবশ্য অনেক ছিল ম্যাচটায়। প্রথমার্ধে নিশ্চিত গোলের সুযোগ দুটো নষ্ট করেছেন। এরপর নির্ধারিত সময়ের অন্তিম মুহূর্তে স্লোভেনিয়ান গোলরক্ষক ইয়ান অবলাককে একা পেয়েও গোল করতে পারেননি। নিজের ওপর অখুশী তো হবেনই প্রতিযোগিতাটির সর্বকালের সেরা গোলদাতা!

তবে পর্তুগালের সঙ্গী দুর্ভাগ্যও ছিল। প্রথমার্ধের শেষ শটে জোয়াও পালিনিয়ার শটটা প্রতিহত হয় ক্রসবারে। সঙ্গে রোনালদোর এমন বিবর্ণ রাত মিলিয়ে ডেডলক আর ভাঙতে পারেনি দলটা। ওদিকে স্লোভেনিয়া খেলছিলই খেলাটাকে পেনাল্টি শ্যুট আউটে নিতে। তাই ৯০ মিনিটে আর গোলের দেখা মেলেনি। খেলাটা চলে যায় অতিরিক্ত সময়ে।

সেখানে পেনাল্টি পায় পর্তুগাল। রোনালদো সে সুযোগটাও মিস করেন। তাতে অবশ্য তার ব্যর্থতার চেয়ে ওবলাকের কৃতিত্বটাই বেশি। তার পেনাল্টিটা ছিল বেশ ভালো, তা ডান দিকে ঝাঁপিয়ে পড়ে ঠেকিয়ে দেন ওবলাক। প্রতিক্রিয়াতে কেঁদেই ফেলেন রোনালদো।

খেলাটা পেনাল্টি শ্যুট আউটে গেলে সেখানে পাদপ্রদীপের আলোয় চলে আসেন দিয়োগো কস্তা। একে একে তিনটি পেনাল্টি সেভ করে বসেন। ওদিকে রোনালদো এদিন আসেন প্রথম পেনাল্টিটা নিতে, এবার আর ব্যর্থ হননি। পরের দুটো পেনাল্টিতেও গোল করেন ব্রুনো ফের্নান্দেজ আর বার্নার্ডো সিলভা। ফলে পেনাল্টি শ্যুট আউটে ৩-০ ব্যবধানে এগিয়ে থেকে কোয়ার্টার ফাইনালে চলে যায় পর্তুগাল।

কোয়ার্টার ফাইনালে পর্তুগালের প্রতিপক্ষ ফ্রান্স।

আপনার মন্তব্য

আলোচিত